অনলাইনে টাকা আয়টিউটোরিয়ালটিপস এন্ড ট্রিকস

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম – ফেসবুক থেকে আয় করার উপায়

Rate this post

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার কথা ভাবছেন? খুব সহজেই একটি ফেসবুক পেজ তৈরি করে সেই ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা শুরু করে দিন আজকেই। পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন এবং জেনে নিন কিভাবে ফেসবুক পেজ থেকে টাকা আয় করা যায়।

সূচিপত্র

ফেসবুক পেজ থেকে কি টাকা ইনকাম করা যায়?

হ্যাঁ, ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা যায়।

অনেকেই ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম এর কথা ভাবছেন। তার আগে জেনে নিই, ফেসবুক পেজ থেকে কি আসলেই টাকা ইনকাম করা যায়?

উত্তরে বলবো, হ্যাঁ, আসলেই ফেইসবুক পেজ থেকে বেশ কিছু উপায়ে টাকা ইনকাম করা যায়। আজকের পোস্টে সেই সম্পর্কে বিস্তারিত জানাবো।

অনলাইনে আয় সংক্রান্ত আকর্ষণীয় সকল কন্টেন্ট পড়ুন: অনলাইনে টাকা আয়

 

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম | ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার ৮ টি নিয়ম

মেটা (পূর্বের Facebook) হল একটি সোশ্যাল মিডিয়া এবং কমিউনিকেশন সফ্টওয়্যার যা কোটি কোটি মানুষ প্রতিদিন ব্যবহার করে। এর ফলে, ফেসবুক বিজ্ঞাপন থেকে কোটি কোটি টাকা আয় করে থাকে।

আপনি অবশ্যই ফেসবুক ফ্যান পেজের কাজ এবং ব্যবহার সম্পর্কে কিছুটা জানেন। আসুন সরাসরি শিখে নেওয়া যাক কিভাবে ফেসবুক পেজ থেকে টাকা আয় করা যায় সে সম্পর্কে।

নিম্নে ফেসবুক পেজ থেকে টাকা ইনকামের একাধিক  পরীক্ষামূলক উপায় বলবো। আপনি আপনার সুবিধা এবং দক্ষতা অনুযায়ী এর যে কোনও একটি বেছে নিতে পারেন৷

 

১। ফেসবুক পেজ মনিটাইজিং করে টাকা ইনকাম করুন

ফেসবুক পেজ মনিটাইজিং করে টাকা ইনকাম করতে যে শর্তগুলো আপনাকে পূরণ করতে হবে তা হলো:

  • আপনার ফেসবুক পেজে ১০ হাজারেরও বেশি ফলোয়ার থাকতে হবে।
  • তারপর দুই মাসের মধ্যে আপনার ফেসবুক পেজে ৩০ হাজারের উপরে ভিউজ হতে হবে।
  • আপনার ফেসবুক পেজ এর ভিডিও গুলো 3 মিনিটের উপরে হতে হবে এবং
  • আপনার কন্টেন্ট বা ভিডিওগুলো কপিরাইট ফ্রি হতে হবে।

এই শর্তগুলো পূরণ হলে, আপনি ফেসবুক পেইজের মনিটাইজেশন অন করতে পারবেন এবং ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

 

ফেসবুক পেজ মনিটাইজিং করবো কিভাবে?

ফেসবুক পেজ মনিটাইজিং করার জন্য –

  • প্রথমে আপনার ফেসবুক পেজের হোম পেজে গিয়ে ‘মনিটাইজ’ নামে একটি অপশন দেখতে পাবেন। ‘মনিটাইজ’ বাটনে ক্লিক করে আপনার ফেসবুক পেজটি মনিটাইজ কারানোর উপযুক্ত কিনা তা দেখে নিবেন।
  • আপনার ফেসবুক পেজটি যদি মনিটাইজ করানোর উপযুক্ত হয়, তবে সেখানে থাকা পাশের বৃত্তটি সবুজ রঙে বড় করে দেখাবে এবং লেখা থাকবে এবং শুভেচ্ছাসূচক একটা বার্তা দেখাবে।
  • তবে যদি আপনার সেই ফেসবুক পেজে কিছু সমস্যা থাকে, তবে পাশে থাকা হলুদ বৃত্তটি বড় করে দেখাবে।
  • আবার যদি পেজটি কোনোভাবেই মনিটাইজিং এর জন্য উপযুক্ত না থাকে, তবে পাশের লাল চিহ্নটি বড় করে দেখাবে।
  • এরপর আপনাকে সামান্য কিছু ধাপ পার হতে হবে আপনার তথ্য দিয়ে। সেখানে আপনার ব্যক্তিগত কিছু তথ্য চাবে। নাম, ঠিকানা, ই-মেইলের ঠিকানাসহ আরও কিছু তথ্য পূরণ করতে হবে।
  • সম্পূর্ণ প্রক্রিয়া শেষ হলে এবং পেজটি সব শর্ত মানলে আপনার ফেসবুক পেজ মনিটাইজিং হবে।

➤ শিক্ষা সংক্রান্ত কিছু পোস্ট পড়ুন: শিক্ষা

➤ বিভিন্ন টিপস এন্ড ট্রিকস সম্পর্কে জানুন: টিপস এন্ড ট্রিকস

 

২। ফেসবুক পেজে লাইক বিক্রি করে আয় করুন

যে কোনো ফেসবুক পেজে সর্বোচ্চ লাইক পাওয়ার একটা ট্রেন্ড চলছে বর্তমানে। বিপুল সংখ্যক লাইক দেখার জন্য মানুষ এতটাই মরিয়া যে, তারা হাজার হাজার টাকাও ব্যয় করতে দ্বিধা করে না।

তবে, এর জন্য আপনার ফেসবুকে লাইক পাওয়ার উপায়গুলো জানতে হবে। এছাড়াও অনলাইন বিনামূল্যে বা পাইড অনেক টুল আছে ফেসবুক পেজে লাইক পাওয়ার।

এভাবে কোনো ফেসবুক পেইজ তৈরি করে, তাতে বেশ পরিমাণ লাইক জোগাড় করে তা বিক্রি করে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

➤ আরো পড়ুন: কুরবানির ঈদ ২০২২ কত তারিখ

 

৩। ফেসবুক পেইজে স্পন্সর পোস্ট প্রকাশ করে ইনকাম

আপনার যদি ফেসবুক পেজে লাইকের সংখ্যা ভালো পরিমাণ থাকে এবং আপনার ফ্যান-ফলোয়ার্স অনেক বেশি থাকে, তাহলে এই উপায়টি আপনার জন্যই।

আপনার ফ্যান পেজে অন্যান্য ব্যবসা বা সাইটের লোকেদের বিজ্ঞাপন পোস্ট করার সুযোগ করে দিয়ে আয় করতে পারবেন।

ধরুন আপনার ‘ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল’ – এ একটি ফ্যান পেজ আছে এবং লক্ষ লক্ষ ফলোয়ার রয়েছে। এখন ‘ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট’ রিলেটেড সার্ভিস বিক্রি করে এমন ব্যবসা/এজেন্সিগুলি আপনাকে তাদের ব্যবসার বিজ্ঞাপনগুলি পোস্ট করার সুযোগ চেতে পারে পারে এবং বিনিময়ে আপনি ভাল পরিমাণ টাকা দিবে।

প্রথমেই বলি, আপনাকে কেনো তারা স্পন্সর পোস্ট করতে দিবে? এতে তাদের কি লাভ?

লাভ অবশ্যই আছে। তাদের লাভ হলো আপনার ফেসবুক পেজটিতে অনেক ফ্যান-ফলোয়ার আছে, যার ফলে তাদের বিজ্ঞাপনগুলি অনেক মানুষের কাছে পৌছে যাবে। ফলে তাদের পন্য/কোর্স/সার্ভিস অনেক পরিমাণে বিক্রি হবে। যাইহোক, শেষ পর্যন্ত ভালো পরিমাণে একটা অর্থও পেয়ে যাচ্ছেন।

বর্তমানে ফেসবুক পেজ থেকে টাকা আয় করার অনেক জনপ্রিয় উপায় হলো ফেসবুক পেইজে স্পন্সর পোস্ট প্রকাশ করে ইনকাম।

 

৪। আপনার ফেসবুক ফ্যান পেজে বিভিন্ন অফার তৈরি করা

আপনার যদি আপনার ব্যবসা/ব্র্যান্ড এর ফ্যান পেজ থাকে, তাহলে আপনি কুপন, ডিসকাউন্ট বা সেল স্কিম ঘোষণা করার জন্য আপনার ফেসবুক পেজটি একটি সেরা প্ল্যাটফর্ম হতে পারে।

ফেসবুক পেজে একটি অপশন রয়েছে যেখানে আপনি সমস্ত বিবরণসহ বিভিন্ন অফার প্রকাশের। সেখানে বর্ণনা করতে পারবেন অফারটি সম্পর্কে। এবং একবার আপনি পোস্টটি সাবমিট করলে, এটি সরাসরি আপনার লক্ষ লক্ষ ফলোয়ারদের কাছে পৌঁছে যাবে৷

এভাবে আপনি আপনার ব্র‍্যান্ডের/ব্যাবসার পণ্য আপনার ফেসবুক পেজে বিক্রির মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

 

৫। ফেসবুক পেজে অ্যাফিলিয়েট মার্কেটিং লিঙ্কসহ বিস্তারিত পোস্ট করে ইনকাম

অ্যামাজন, ফ্লিপকার্ট, VComission এবং MakeMyTrip-এর মতো কোম্পানিগুলো কমিশনের ভিত্তিতে তাদের পণ্য বিক্রি করার জন্য বিভিন্ন সাইটে অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম অফার করে।

অ্যামাজন, ফ্লিপকার্ট, ভি-কমিশন আমাদের দেশে না থাকলেও ডারাজ থেকে অনেক ফেসবুক পেজে অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম অফার করে।

এইভাবে, অ্যাফিলিয়েট মার্কেটিং এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং একইসাথে চলে। এর জন্য, এই অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামগুলির যেকোনো একটিতে নিজেকে যুক্ত করুন।

আপনার ফ্যান পৃষ্ঠায় পণ্য/সার্ভিস লিঙ্ক পোস্ট করুন এবং প্রতিটি বিক্রিতে কমিশনের মাধ্যমে ইনকাম করুন। এভানে আপনার ফেসবুক পেজে যতো বেশি ফলোয়ার থাকবে, ততো বেশি পণ্যটি বিক্রি হবে এবং ততো বেশি ইনকাম হবে।

 

৬। আপনার ফেজবুক পেজ বিক্রি করে আয় করুন

শুনতে খারাপ শোনাচ্ছে? আসলে সম্পূর্ণ তা না।

আপনি চাইলে, আপনি আপনার ফেসবুক পেজটি বিক্রি করে দিতে পারেন। তবে আমি বলবো, আপনার পেজে যদি ফ্যান-ফলোয়ার বেশ ভালো পরিমাণে থাকে তবে মোটেও তা বিক্রি করার উদ্দেশ্যে কাজ করবেন না।

অনেকে লাইক, ফলোয়ার পেতে এবং নিয়মিত পোস্ট করার জন্য একটি ফ্যান পেজ তৈরি করে পরে এবং যখন দেখে পেজটিতে প্রচুর লাইক এবং ফলোয়ার হয়ে গিয়েছে তখন বিক্রি করার চিন্তা করে।

অনেক অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে যেখানে লোকেরা ফেসবুক ফ্যান পেজ নিলামেও বিক্রি করে। এই ধরনের লোকেরা একসাথে অনেকগুলো ফ্যান পেজ তৈরি করে এবং কাজ করে এবং কিছুদিন পর তা বিক্রি করে দেয়।

➤ আরো পড়ুন: বর্তমানে সোনার দাম কত? আজকের সোনার দাম

 

৭। পেজ অ্যাডমিন হিসেবে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করুন

একটি বড় কোনো ফেসবুক পেজ পরিচালনা করা কোন সহজ কাজ নয়। যে কারণে কিছু ফেসবুক পেজের মালিক এক বা একাধিক ব্যক্তিকে দায়িত্ব দিয়ে থাকে, পেজটা পরিচালনার জন্য।

আপনি যদি এই ফেসবুক পেজের কাজ পরিচালনা করার কাজ পেতে ফাইভার এবং আপওয়ার্ক সহ ফ্রিল্যান্সার ওয়েবসাইটগুলিতে একাউন্ট খুলে সেখান থেকে কাজ পেতে পারেন৷

 

৮। সোশ্যাল মিডিয়া এক্সপার্ট হিসেবে আয় করুন

ফেসবুক পেজ হলো বহুমুখী আয় করার মাধ্যম। এখানে গ্রাফিক ডিজাইন থেকে শুরু করে অনেক কজের জন্য বিজ্ঞাপন মাধ্যমে অনেক ফেসবুক পেজের মালিক তাদের সহায়তা করার জন্য সোশ্যাল মিডিয়া এক্সপার্ট এবং এজেন্সি নিয়োগ করে থাকেন।

এছাড়াও বেশ কিছু উপায়ে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা যায়।


➤ অনলাইনে আয় সম্পর্কে আরো জানুন:

 

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা কি হালাল?

হ্যাঁ, ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা হালাল।

তবে, উদ্দেশ্য হতে হবে ভালো। কাওকে ঠকিয়ে সেই উপার্জিত অর্থ মোটেও হালাল হবে না। তাই, ভালো উদ্দেশ্যে এবং সৎভাবে কাজ করলে ফেসবুক পেজ থেকে টাকা আয় হালাল হবে।

ভিডিও আকারে দেখে নিন: ক্লিক

 

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে কি কি লাগে?

তেমন কিছুই না। ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে একটি ডিভাইস লাগবে। সেই সাথে একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে। এবং একটি লক্ষ্য বা উপায় নির্ধারণ করতে হবে।

ব্যাস! নিতমিত কাজ করুন। সফলতা একদিন আসবেই ইনশাআল্লাহ। তবে ধৈর্য্যহারা হলে চলবে না।

 

ফেসবুক পেজ থেকে কত টাকা ইনকাম করা যায়

আপনি এক বছরে আনুমানিক $500-$800 বা ৪৫০০০ – ৭৫০০০ টাকা এমনকি এর থেকেও অনেক বেশি ইনকাম করতে পারেন।

আপনি অনলাইনে পেজটি বিক্রি করতে পারেন। পেজ ফলোয়ার, লাইক ও এনগেজমেন্ট এর ওপর নির্ভর করে এর দাম বাড়বে। আবার ভিডিও মনিটাইজ করে তার থেকে প্রচুর অর্থ আয় করা যায়।

আমার এক পরিচিত ফেসবুক পেজের মালিক, শুধুমাত্র ফেসবুক ভিডিওর মনিটাইজিং থেকেই $100000 এর বেশি (৯০ লাখ টাকার ওপরে) আয় করেছে এ পর্যন্ত৷ তার পেজে লাইক রয়েছে ৭৫ কাজার। এভাবে, বেশ কিছু দিক বিবেচনায় আপনার আয় এর পরিমান নির্ভর করবে।

 

কিভাবে ফেসবুক পেজ থেকে টাকা আয় করা যায়

পেজ মনিটাইজিং, পেইজ লাইক বিক্রি, স্পন্সর পোস্ট প্রকাশ, বিভিন্ন অফার তৈরি, পেজে অ্যাফিলিয়েট মার্কেটিং, পেজ অ্যাডমিন হিসেবে, সোশ্যাল মিডিয়া এক্সপার্ট হিসেবে এমনকি ফেসবুক পেজটি বিক্রি করেও ফেসবুক পেজ থেকে টাকা আয় করা যায়।

ওপরে এই উপায়গুলোর বিস্তারিত বর্ণনা রয়েছে। পড়ে দেখতে পারেন।

➤ ফেসবুক পেজ থেকে টাকা আয় সম্পর্কে ফেসবুক এর লেখা পড়ুন: ফেসবুক থেকে আয়

➤ বিখ্যাত সাইটের লেখা পড়ুন: ক্লিক


 

ফেসবুক পেজ থেকে কি টাকা ইনকাম করা যায় । facebook page theke taka income

হ্যাঁ। শেষে একটা কথাই বলবো, ফেসবুক পেজে বিভিন্নভাবে কাজ করে টাকা ইনকাম করা যায়। বিশ্বাস না হলে গুগলের বড় বড় ইংরেজি সাইট এর লেখা পড়ে দেখতে পারেন।

আপনার কাজের ভিত্তিতে এটি কম বেশি হতে পারে এবং প্রথমে বেশ কয়েকদিন সময় লেগে যেতে পারে ইনকাম শুরু হতে। তবে একবার আয় করা শুরু হয়ে গেলে ভালো লাগবে।

➤ আরো পড়ে দেখতে পারেন:

 

শেষকথা:

আজকের পোস্ট এ পর্যন্তই। পরবর্তী পোস্টে অন্য কোনো অনলাইনে ইনকাম করার উপায় নিয়ে আলোচনা করবো। আশা করি আজকের ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম সম্পর্কিত পোস্টটি ভালো লেগেছে। ভালো লাগলে নিচে থাকা সাবস্ক্রাইব বাটনে চেপে রাখুন। এতে সবার আগে অনলাইনে আয় সম্পর্কিত পোস্ট পেয়ে যাবেন। আসসালামু আলাইকুম।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button