শিক্ষা

কোভিড ১৯ অনুচ্ছেদ | কোভিড ১৯ অনুচ্ছেদ রচনা

Rate this post

কোভিড ১৯ অনুচ্ছেদ রচনা সম্পর্কে আজকের পোস্ট। গত পোস্টে ‘পদ্মা সেতু অনুচ্ছেদ‘ এবং ‘পদ্মা সেতু রচনা‘ সম্পর্কে পোস্ট দিয়েছিলাম। অনেকে গুগলে কোভিড ১৯ অনুচ্ছেদ লিখে সার্চ করায় এটি দিয়ে দিলাম। অনুচ্ছেদটি বন্ধুদের মাঝে শেয়ার করে দাও এখনি।

কোভিড ১৯ অনুচ্ছেদ

 

নতুন আবিষ্কৃত করোনাভাইরাসের সংস্পর্শে মানবশরীরে যে রোগ সৃষ্টি হয়, তার নাম ‘কোভিড-১৯’ বা করোনাভাইরাস ডিজিজ-২০১৯। করোনার ‘কো’, ভাইরাসের ‘ভি’, ডিজিজের ‘ডি’ এবং ২০১৯ থেকে ‘১৯’ নিয়ে এই, রোগের নামকরণ করা হয়েছে ‘কোভিড-১৯’।

এই ভাইরাসটি অতীতের অন্যান্য করোনাভাইরাস যেমন – সার্স, মার্স থেকে জেনেটিক বৈশিষ্ট্যের দিক দিয়ে ভিন্ন। এই ভাইরাসের নাম দেওয়া হয়েছে ‘SARS-CoV-21’ ‘কোভিড-১৯’ একটি মারাত্মক সংক্রামক ব্যাধি, যা গুরুতর শ্বাসযন্ত্রীয় রোগলক্ষণ সৃষ্টিকারী করোনাভাইরাস-২ (সার্স-কোভ-২) নামক এক ধরনের ভাইরাসের আক্রমণে হয়ে থাকে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে সর্বপ্রথম এই ভাইরাস ধরা পড়ে। এটি চীনে তার মহামারি রূপ প্রদর্শনের পর ইউরোপ, আমেরিকা, এশিয়াসহ সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। মানবশরীরে করোনাভাইরাস ফুসফুসে সংক্রমণ ঘটায়। এর প্রভাবে জ্বর, মাথাব্যথা, সর্দি-কাশি, গলাব্যথা, শ্বাসকষ্ট, স্বাদ ও গন্ধ হারিয়ে যাওয়া, বমি প্রভৃতি উপসর্গ দেখা দেয়।

তবে কোনো লক্ষণ ছাড়াও অনেকে ‘কোভিড-১৯’ শরীরে বহন করতে পারে। আর এই উপসর্গবিহীন রোগীদের দ্বারাই এই ভাইরাস সংক্রমিত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। ‘কোভিড-১৯ সাধারণত আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ বা হাঁচি ও কাশির ফলে নির্গত জলীয় কণার মাধ্যমে ছড়ায়।

‘কোভিড-১৯’ রোগে কেউ আক্রান্ত হলে সাধারণত ৫-৬ দিনের মধ্যে তার উপসর্গ দেখা যায়। তখন সম্পূর্ণ নিশ্চিত হওয়ার জন্য রোগীকে চৌদ্দ দিন পর্যন্ত কোয়ারেন্টিনে রাখা হয়। টেস্ট কিটের মাধ্যমে ‘কোভিড-১৯’ রোগ শনাক্ত করা হয়।

‘কোভিড-১৯’ প্রতিরোধের টিকা আবিষ্কারে বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যেই কিছু দেশ এক্ষেত্রে সফলও হয়েছে। তারা মানবশরীরে টিকা প্রদান শুরু করেছে। ফেব্রুয়ারি, ২০২১ থেকে বাংলাদেশেও করোনার টিকা প্রদান আরম্ভ হয়। ‘কোভিড-১৯’ থমকে দিয়েছে বিশ্ব অর্থনীতির চাকাকে। ‘কোভিড-১৯’ রোগ থেকে মুক্ত থাকার জন্য ব্যক্তিগত ও সামাজিক সুরক্ষা ব্যবস্থার কোনো বিকল্প নেই।


➤ অনলাইনে আয় সংক্রান্ত আকর্ষণীয় কন্টেন্ট পড়ুন: অনলাইনে টাকা আয়

 

অনুচ্ছেদ লেখার নিয়ম | কোভিড ১৯ অনুচ্ছেদ

আগের পোস্টেও বলেছি, আজকেও বলছি – অনুচ্ছেদ সবসময় ১ প্যারায় লেখতে হয়। শুধুমাত্র বোঝা এবং মুখস্থ করার সুবিধার্থে ই কয়েক প্যারায় ভাগ করে দিয়েছি। পরীক্ষার খাতায় লেখার সময় অবশ্যই ১ প্যারাই লিখবে।

➤ দেখুন কোভিড ১৯ সম্পর্কে উইকিপিডিয়া কি বলে – ক্লিক

➤ করোনা ভাইরাস সম্পর্কে বিখ্যাত ওয়েবসাইটের লেখা – পড়ুন

 

অনুচ্ছেদ কয় পৃষ্ঠা লেখতে হয়?

অনুচ্ছেদ ২ পৃষ্ঠা সর্বোচ্চ ৩ পৃষ্ঠা লিখতে হয়।

তবে অনুচ্ছেদ কয় পৃষ্ঠা লেখতে হয় তার কোনো ধরা বাধা নিয়ম নেই। নম্বরের ওপর ভিত্তি করে, হাতের লেখা ছোট-বড় এর ওপর নির্ভর করে এটি কতটুকু লিখবে। তবে অপ্রয়োজনীয় লেখা লিখে পৃষ্ঠা ভরবে না কখনো। কারণ শিক্ষক একবার যদি বুঝতে পারে যে, শুধুমাত্র পৃষ্ঠা বাড়ানোর জন্য অপ্রয়োজনীয় লেখা লিখেছো তাহলে অন্যান্য লিখিত প্রশ্নে ইচ্ছা করেই কিছু নাম্বার কম দিবে।

লিখা মাঝারি সাইজের হলে ২-২.৫ পেইজে প্রয়োজনীয় লেখা লিখলেই যথেষ্ট।

➤ শিক্ষা সংক্রান্ত আরও পোস্ট পড়ুন: শিক্ষা

➤ বিভিন্ন টিপস এন্ড ট্রিকস সম্পর্কে জানুন: টিপস এন্ড ট্রিকস

 

কোভিড ১৯ অনুচ্ছেদ পরীক্ষার জন্য জরুরি কেন?

আমরা সকলেই জানি, করোনা ভাইরাসের ছোবলে সারা বিশ্ব তছনছ হয়ে গিয়েছে। স্কুল-কলেজ দীর্ঘ ৭২ সপ্তাহ এর ও বেশি বন্ধ ছিলো এই কোভিড ১৯ এর কারণে। আর এই মহামারি শুধু আমাদের দেশেই না, সারা বিশ্বেই হানা দিয়েছিলো। এখনো এর প্রকোপ থেকে আমরা পুরোপুরি মুক্ত নই।

আর বোর্ড পরীক্ষা বা স্কুল এর পরীক্ষাগুলোতে সাধারণ সমসাময়িক বিষয় বা সমস্যা বা ঘটনার ওপর ভিত্তি করে বেশিরভাগ প্রশ্ন আসে। আর যেহেতু এই করোনাভাইরাস বা কোভিড ১৯ সমসাময়িক সবচেয়ে বড় একটি সমস্যা। তাই, বোর্ড পরীক্ষা বা স্কুল এর পরীক্ষাগুলোতে কোভিড ১৯ অনুচ্ছেদ খুব গুরুত্বপূর্ণ।

✪ pdf লিংক: পদ্মা সেতু রচনা pdf

 

আরো পড়তে পারেন:

অনলাইনে আয় করুন এখনই:

 

 

 

শেষকথা:

আজকের পোস্টের কোভিড ১৯ অনুচ্ছেদ – টি আশা করি আপনাদের উপকারে এসেছে। পোস্টটি ভালো লাগলে শেয়ার অপশন থেকে সবার মাঝে শেয়ার করে দাও।

এবং এই কোভিড ১৯ অনুচ্ছেদ এর মতো শিক্ষা সংক্রান্ত এবং ছাত্রজীবনে অনলাইনে টাকা ইনকাম সংক্রান্ত আকর্ষণীয় কন্টেন্ট পেতে নিচে সাবস্ক্রাইব বাটনে চেপে রাখো। আসসালামু আলাইকুম।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button